ফেসবুকে লাইভ ভিডিও কিভাবে পাবলিশ করতে হয়? রেকড করা ভিডিও কিভাবে ফেসবুকে লাইভ ছাড়বো ?

কম্পিউটার টিপস টিপস অ্যান্ড ট্রিক্স

ফেসবুকে লাইভ ভিডিও কিভাবে পাবলিশ করতে হয়? সেটা নিয়ে অনেকে আমাদেরকে প্রশ্ন করেছেন। তাই চেষ্টা করছি আজকের এই একটি পোষ্টের মাধ্যমে আপনাদের কি সম্পূর্ণ বিষয়টি বোঝানোর। আজকের এই পোস্টের মাধ্যমে আমরা শিখব ফেসবুকে লাইভ ভিডিও কিভাবে পাবলিশ করতে হয়? কিভাবে আপনারা খুব সহজেই আপনাদের রেকর্ডার ভিডিও আকারে আপনাদের ফেসবুক পেজ কিংবা আইডিতে ছাড়বেন।

যেহেতু আমরা মোবাইলের সাহায্যে রেকর্ডেড ভিডিওগুলো কিংবা অন্যান্য অনলাইনের ভিডিওগুলো লাইভ আকারে ছারবো তাই আমরা আগে মোবাইল দিয়ে কিভাবে করতে হয় সেটি শিখে নিব। জেনে নেওয়া যাক রেকর্ডেড ভিডিও লাইফ আকারে ছাড়তে গেলে আমাদের কি কি প্রয়োজন হবে সে বিষয়গুলো:

  1. একটি ভাল মোবাইল যেটি খুব কম হ্যাং করবে।
  2. একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে।
  3. একটি পেজ খুলতে হবে কিংবা কোন পেজে ছাড়বেন সেটা বাসে করতে হবে।
  4. লাইভ করার জন্য একটি ফেসবুক আইডির প্রয়োজন হবে।

এই ৪টি টুল্সের সাহায্যে আপনি খুব সহজেই আপনার ভিডিওটি ফেসবুকে লাইভ আকারে ছাড়তে পারবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই চারটির সাহায্যে ফেসবুকে লাইভ ভিডিও কিভাবে পাবলিশ করতে হয়? সাথে আমরা রেকড করা ভিডিও কিভাবে ফেসবুকে ভিডিও লাইভ ছাড়তে পারবো?

যেভাবে ডাউনলোড ও আইডি কানেট করবেনঃ

প্লে স্টোরে গিয়ে লিখতে হবে Go Stream এরপর সেখানে চার্চ করতে হবে চার্চ করার পর সর্বপ্রথম একদম উপরে যে সফটওয়্যারটি আসবে সেটি আমাদের মোবাইলে ইন্সটল করতে হবে। ইন্সটল করার পর সেখানে দেখতে পাবেন একটি ওপেন বাটন ওপেন বাটনটিতে ক্লিক করবেন। তারপর এখানে আপনার ফেসবুক একাউন্টে কানেক্ট করতে হবে। ফেসবুক অ্যাকাউন্ট কানেক্ট করার জন্য নিচে একদম ডান পাশে দেখতে পাবেন profile লেখাতে ক্লিক করে আপনি আপনার ফেসবুক একাউন্ট খুব সহজে কানেক্ট করতে পারবেন তারপর আপনি ব্যাগ দিয়ে অ্যাপটি থেকে বের হয়ে যাবেন। কিভাবে কানেক্ট করতে হয় সেটি না বুঝলে নিজের ছবিটি লক্ষ্য করুন।

কিভাবে লাইভ ভিডিও ছাড়বেন?

সফটওয়্যারটি ওপেন হওয়ার পর আপনাদের সামনে একটি ইন্টারফেস শো হবে সেখানে দেখতে পাবেন । Automatic live streaming এবং Marketing tools এখান থেকে আপনি Automatic live Streaming ক্লিক করুন। ক্লিক করার পর আপনি ইউটিউব থেকে একটি ভিডিও খুঁজে নিন যে ভিডিওটি আপনি আপনার ফেসবুক পেজে লাইক করবেন। যে ভিডিওটি লাইক করবেন সেই ভিডিওটি লিংক কপি করে from link video এই লেখাতে ক্লিক করে লিংকটি ফেলুন। লিংকটি দেওয়ার একটু পর সেখানে সেই ভিডিওটির টাইটেল অটোমেটিক চলে আসবে। তারপর ম্যাক্স বাটনে ক্লিক করুন নেক্সট বাটনে ক্লিক করার পর আপনার সামনে কিছু অপশন আসবে।

যেমন আপনি ভিডিওটি কোন রেগুলেশনে রাখতে চান সেটি আসবে। তারপর আসবে আপনি ভিডিও কে যদি লোপ আকারে ছাড়তে চান তাহলে সেটি আসবে। মানে একই ভিডিও বারবার আপনি পাঁচ বার কিংবা ৬ বার অথবা চাইলে ৭-৮ বার দেখাতে পারবেন লোপের মাধ্যমে। তারপর আপনার চাহিদা মত বাছাই করে ম্যাক্স বাটনে ক্লিক করুন। Next বাটনে ক্লিক করার পর আপনার সামনে আরো কিছু অপশন আসবে।

আপনি লাইভ ভিডিওটি কখন ছাড়বেন অথবা যদি আপনি সেটি এখনই ছাড়তে চান তাহলে Post now লেখাতে ক্লিক করতে হবে। তারপর দেখতে পাবেন Add Description এখানে ক্লিক করলে আপনি আপনার আইডি দেখতে পারবেন যে আইডিটি আপনি প্রথমে কানেক্ট করেছেন। তারপর Target লেখায় ক্লিক করুন সেখান থেকে আপনি যে পেজে ভিডিওটি ছাড়বেন অথবা আপনি যদি আপনার প্রোফাইলে ভিডিওটি জানতে চান সেটি বাছাই করুন।
এরপরে আপনি ভিডিওর উপরে যে ক্যাপশন দিতে চান সেটি বসিয়ে দিবেন।

এরপর আপনি Add Stream এই লেখাতে ক্লিক করার পর একদম পেচনের পেজে চলে আসবেন সেখান থেকে নেক্সট বাটনে ক্লিক করার পর একটু অপেক্ষা করবেন। তারপর আপনি আপনার ফেসবুকে গিয়ে চেক করবেন আপনার পেজে কিংবা যেখানে আপনি লাইভ করতে চান সেখানে লাইভ হচ্ছে কিনা। এভাবেই মূলত লাইভ ভিডিও আপলোড করা হয়। যদি লাইভ হয় তাহলে আপনি বুঝবেন এতক্ষণ পর্যন্ত আপনি যা কাজ করেছেন সব সঠিকভাবে করতে পেরেছেন।

তো দর্শক আশা করছি রেকর্ড ভিডিও কিংবা অনলাইন থেকে ডাউনলোড করা ভিডিও রেকড করা ভিডিও ফেসবুকে লাইভ ভিডিও কিভাবে পাবলিশ করতে হয়? সেটি জানতে পেরেছেন। আশা করছে পরবর্তী বার আপনারা নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সকলে আমাদের HAVEITBD সাথে যুক্ত থাকুন ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *